তুমি তিলোত্তমা

তুমি তিলোত্তমা

স্নেহা উত্থাসিনী 
দ্বিতীয় সেমেস্টার ২০২৪




একটা বাবার কাছে তার মেয়ে যে কতটা আদুরে সেটা একমাত্র তার মেয়েই অনুভব করতে পারবে । মেয়ের সমস্ত আবদার- সখ মেটানোর উত্তর দায়িত্ব হলো তার বাবার । এক কথায় যদি বলি মেয়েরা হলো তাদের বাবাদের কাছে এক ছোট্টো-মিষ্টি রাজকন্যা । আজ কাল যারা facebook, Instagram-এর মতো নানান সোশ্যাল মিডিয়া অ্যাপস্ গুলি ব্যবহার করে থাকেন তারা নিশ্চই জানবেন খুব viral-একটা Reels, “পাপা কি পরি "।
বাক্যটা হাস্যকর হলেও একটা বাবার কাছে তার মেয়ে সত্যিই ‘পরি' আর এই পরিদের স্বপ্ন পূরন করতে/খুশি করতে তাদের বাবারা অকথ্য- যথাসাধ্য চেষ্টা করেন।। কিন্তু, এক বাবার খুব আদর যত্নে বড়ো করে তোলা এক পরির নগ্ন, বিকৃত অঙ্গ এবং অবিরাম রক্তপাত সহ মেঝেতে তার দেহ অচল অবস্থায় পড়ে থাকতে যদি আবিষ্কার হয়, তবে কি সেটা তার বাবার কাছে খুব সৌভাগ্যের ব্যাপার হবে? 
গত কয়েক দিন আছে কলকাতার আর. জি. কর. মেডিক্যাল হাসপাতালের একটি সেমিনার রুমে একটা পরি অর্থাৎ একটা মেয়ের ছিন্ন ভিন্ন রক্তমাখা দেহ উদ্ধার করা হয়। মেয়েটির নাম তিলোত্তমা ( হিন্দু পুরাণে বর্ণিত অপ্সরা স্বর্গীয় জলপরী ) । সংস্কৃতে ' তিল ' শব্দের অর্থ তিল বীজ এবং   ' উত্তমা '  অর্থ উচ্চতর বা ভালো । অর্থাৎ, তিলোত্তমা মানে শ্রেষ্ঠত্বের ক্ষুদ্রতম কণা । মাইকেল মধুসূদন দত্ত রচিত এক কাব্যগ্রন্থের নাম   " তিলোত্তমা "। মহাভারতের সুন্দ ও উপসুন্দ কাহিনী অবলম্বন করে রচিত এটি তার প্রথম কাব্যগ্রন্থ এবং বাংলা সাহিত্যে অমিএাক্ষক ছন্দে রচিত প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ। কিন্তু দুঃখের বিষয় হল আর. জি. কর মেডিক্যাল হাসপাতালের জুনিয়র ডাক্তার তিলোত্তমার সঙ্গে ঘটে যায় সবচেয়ে নিকৃষ্ট জঘন্য এবং পাশবিক ঘটনা । যার নামের অর্থই হলো শ্রেষ্ঠত্ব তার সঙ্গেই হলো কিনা নিকৃষ্ট জঘন্য এক ঘটনা? 
মেয়েটির সঙ্গে হওয়া পাশবিক অত্যাচারের ঘটনার কথা শুনেই দেহের লোম খাড়া হয়ে যাচ্ছে ।
পোস্টমর্টেম রিপোর্টে পরিষ্কার করে লেখা রয়েছে তার সঙ্গে হওয়া অভাবনীয় অশ্লীল পৈশাচিক অত্যাচারের পুঙ্খানুপুঙ্খ তথ্য । কিন্তু সেই তথ্যটি পড়ার মতো বা জানার মত সাহস বা শক্তি অন্তত তার বাবার কাছে নেই । 
আরে!!! ….  তার বাবাকে তো তার আদুরে পরীর ছিন্ন ভিন্ন ভয়ঙ্কর মৃতদেহটা শেষবারের মতো দেখতেই দেওয়া হয়নি।
    তার আদুরে পরীর শরীরে পাওয়া গেছে ১৫০ গ্রাম শুক্রানু । একজন ব্যক্তি সর্বোচ্চ ১৫ গ্রাম শুক্রানুর স্থানান্তর করতে পারে । তাহলে,  ভাবুন তো তার আদুরে পরীর ধর্ষণ কতটা ভয়াবহ ছিল ??  ৮ থেকে ১০ জন পুরুষ ধর্ষণ করেছে তার আদুরে পরীকে এবং নিজেদের পৈশাচিক খিদে মেটানোর পর খুন করে দিল তার আদুরে পরীকে । 
এর থেকেও এক অশ্লীল ও ঘৃণনীয় খবর " এখনো দোষীরা ধরা পড়েনি “, পোস্টমর্টেম এর কিছু ঘন্টার পর তাড়াতাড়ি পুড়িয়ে ভস্ম করে দেয়া হলো বাবার আদুরে পরীকে । 
সোশ্যাল মিডিয়া কিন্তু চুপ করে নেই । প্রত্যেকটা ব্যক্তির মুখে আন্দোলন । সবাই সঠিক বিচার চায় । এই দেশে রাজনীতি, ধর্ম নিয়ে মাতামাতি সহ আরো অনেক কিছু হয় কিন্তু সঠিক বিচারটা হয় না ।
একদমই যে হয় না তা নয় ওই পাঁচ অথবা ছয় অথবা দশ বছর পর হয় । এই দেশে ডাক্তার হওয়াটা অপরাধ নয়, এই দেশে আশা করাটা অপরাধ । নির্ভয়া কান্ডের ১২ বছর পর এটি হল কিন্তু কিছুই বদলায়নি। 
মূর্খ তারাই ছিল, যারা এমনকি নির্ভয়া মামলার পরে সংস্কার হবে বলে আশা করেছিল ।
আমি যখন আয়নার সামনে বসে সাজুগুজু করি কোথাও যাবার জন্য তখন পাশে দাঁড়িয়ে থাকা আমার মা বিরক্তিকর ভাবে বলেন, " এত সাজগোজ করিস না লোকে নজর দেবে " । 
কিন্তু মা আমার একটু সাজগোজ করাও কি অপরাধ? আমার সৌন্দর্যতাও আমার জন্য বিপদ আনতে পারে? 
অগোছালো থাকলে কি আমি রেহাই পেয়ে যাবো? 
তাহলে রাস্তায় ঘোরাঘুরি করা পাগলিদেরও ধর্ষণ হয়ে যেতে হয় কেন? 
আসলে পিশাদরা তাদের খিদে মেটানোর জন্য নিম্ন থেকে নিম্নতর হতে পারে । 
ছোটবেলায় মহালয়ার দিন ছোটদের এক মহিষাসুর পালা দেখেছিলাম । সেখানে নারীদের নিয়ে লেখা একটা গান আমার বেশ পছন্দ হয়েছিলো ..... 
        
 নারী এখন প্লেন চালায়,
 চালায় মোটরগাড়ি,
অফিস চালায়,
 আইন চালায়,
এবং 
চালায় বাড়ি 
নারীর হাতে কলম এখন ধারালো তরবারি 
প্রতিবাদের আগুন জ্বালায় এই আজকের নারী ।
Very good, very good… 
Very good, very good…
(Link টা নিচে দেওয়া রইলো চাইলে একটু সময় নিয়ে দেখতে পারেন বেশ ভালই লাগবে)
[ https://youtu.be/2dCG7qn6eLk?si=FSN0CGYSO1xRhLFZ ]
কালকে ১৫ ই আগস্ট, স্বাধীনতা দিবস । কিন্তু, এই গানটির সঙ্গে গত কয়েকদিনে ঘটে যাওয়া ঘটনার মিলটা ঠিক খুঁজে পাচ্ছি না । 
মোমবাতি হাতে নিয়ে প্রতিবাদ তো করছি সবাই । শেষটা কি হয় অথবা সঠিক বিচার কত দিনে / কত সপ্তাহে / কত মাসে / কত বছরে হয় সেটাই দেখার ।
 একটাই কথা বলতে ইচ্ছা হচ্ছে ...... 
                 Let us live, Let us breathe .....

Creative punch


Comments

Popular posts from this blog

Respect and Disrespect: Beyond The "Trophy' Controversy

Tarak Chandra Das: the worst sufferer of academic amnesia in Indian Anthropology

Public anthropology in practice